ভারত উপমহাদেশ নানা জাতির এক আবাসভূমি।মুসলিম এখানে অন্যতম সংখ্যাগরিষ্ঠ জনসমষ্টি। এখানে কখনো কোন নবী এসেছিলেন কিনা তার কোন সুনিদিষ্ট তথ্য পাওয়া যায় না।তবে অনেক পূণ্যব্যাক্তি এখানে এসে ইসলামের সুশীতল ছায়াতে এদেশের মানুষকে আবদ্ধ করেছেন।

হযরত মুহাম্মদ (সাঃ) ( ৫৭১-৬৩২ খ্রি . ) – এর জীবদ্দশায় ৬২৯ সালে ভারতে প্রথম মসজিদ নির্মিত হয় । চেরামন পেরুমল নামের একজন ধর্মান্তরিত মুসলিমের নির্দেশে কেরলের ত্রিসূর জেলায় মালিক বিন দিনার এই মসজিদটি নির্মাণ করেন ।

চেরামন পেরুমল হলো দক্ষিণ ভারতের চেরা রাজবংশের শাসকদের উপাধি । উল্লেখ্য, পেরুমলকে প্রথম ভারতীয় মুসলিম মনে করা হয় । শেষ চেরামন পেরুমলের নিরুদ্দেশ হয়ে যাওয়া নিয়ে অনেক উপকথা প্রচলিত থাকলেও অধিকাংশেরই নির্ভরযোগ্য সূত্র নেই । এর মধ্যে যেসব উপকথা অধিক নির্ভরযোগ্য তার মধ্যে অন্যতম একটি হলো চেরামনের মক্কায় গিয়ে নবি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে ইসলাম গ্রহণ করার ঘটনা ।

এই নিয়ে সাহাবি আবু সাইদ খুদরি (রা .) থেকে বর্ণিত একটি হাদিসও রয়েছে । তিনি এক পূর্ণিমা রাতে চন্দ্র দিখণ্ডিত হতে দেখেন । পরে কেরালায় আগত আরব বণিকদের থেকে নবি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তার চন্দ্র দিখণ্ডিত করার মুজিজার কথা জানতে পেরে তিনি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখতে উদ্গ্রীব হয়ে ওঠেন । অবশেষে নিজ রাজ্য ভাগ করে দিয়ে তিনি মক্কায় চলে যান । আবু সাইদ খুদরির বর্ণনায় , তিনি নবি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দক্ষিণ ভারতের বিখ্যাত আদার আচার উপহার দেন ।

ভারতীয় এক রাজা কর্তৃক তৈরি সেই আচারসংক্রান্ত একটি হাদিসও রয়েছে , যা প্রখ্যাত সাহাবি আবু সাইদ খুদরি রা . থেকে বর্ণিত এবং হাদিসটি হাকেম রাহ . তার ‘ মুসতাদরাক ’ – এ সংকলন করেছেন । চেরামন পেরুমল হজরত আবু বকর সিদ্দিক রা . এবং আরও অনেক প্রখ্যাত সাহাবির উপস্থিতিতে হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট ইসলাম গ্রহণ করেন এবং নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার নাম রাখেন তাজুদ্দিন । তিনি সাহাবি মালিক বিন দিনারের বোন রাজিয়াকে বিবাহ করেন । এরপর মালিক বিন দিনারকে সাথে নিয়ে মাতৃভূমিতে ফেরার পথে ওমানে মৃত্যুবরণ করেন এবং সেখানেই সমাহিত হন । মৃত্যুর পূর্বে তার দেওয়া শেষ ইচ্ছা অনুযায়ী সাহাবি মালিক বিন দিনার ভারতে এসে চেরামন রাজার জন্মভূমি কেরালার মেথেলায় ভারতের প্রথম জামে মসজিদ , চেরামন জুমা মসজিদ নির্মাণ করেন , যা এখনো ঐতিহাসিক নিদর্শন হিসেবে সম্পূর্ণ অক্ষত অবস্থায় সংরক্ষিত রয়েছে ।

সূত্র :
১. রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাণীতে হিন্দুস্তান । লেখক , মো . জিল্লুর রহমান হাশেমি , আহসান পাবলিকেশন ।

২. S. A mosque from a Hindu king .
৩. Cheraman Juma Masjid : A 1,000 – year – old lamp burns in this mosque : Times of India .

Comment | মতামত জানান: